,

রান্নায় বেশি শুকনা মরিচ গুঁড়া ব্যবহার করছেন, ক্ষতি জানেন?

সময় ডেস্ক : রান্নায় স্বাদ বাড়াতে মসলার ব্যবহার হয়। মসলা হিসেবে শুকনা মরিচ বা লাল মরিচের গুঁড়া ব্যবহার করা হয় হরহামেশাই। কিন্তু জানেন কী, লাল মরিচের গুঁড়া বেশি করে খাবারে খেলে, তা থেকে হজমের প্রবল সমস্যা হতে পারে? এ ছাড়াও বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত মসলার ব্যবহার খাবারের পুষ্টিগুণ কেড়ে নেয়। ফলে হজমের সমস্যা দেখা যায়।
রান্নায় স্বাদ বাড়াতে মসলার ব্যবহার হয়। মসলা হিসেবে শুকনা মরিচ বা লাল মরিচের গুঁড়া ব্যবহার করা হয় হরহামেশাই। কিন্তু জানেন কী, লাল মরিচের গুঁড়া বেশি করে খাবারে খেলে, তা থেকে হজমের প্রবল সমস্যা হতে পারে? এ ছাড়াও বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত মসলার ব্যবহার খাবারের পুষ্টিগুণ কেড়ে নেয়। ফলে হজমের সমস্যা দেখা যায়। এসবের পাশাপাশি আরো অনেক সমস্যা তৈরি করে অতিরিক্ত শুকনা মরিচের গুঁড়ার ব্যবহার। জেনে নিন সেসব-
আলসার : যদি খাবারে খুব বেশি লাল মরিচের গুঁড়া থাকে, তাহলে স্টমাক আলসার হওয়ার প্রবল আশঙ্কা থেকে যায় বলে মত অনেকের। এই রোগটি ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। অ্যাফলাটক্সিন থাকে লাল মরিচের গুঁড়ার মধ্যে। এর থেকে স্টমাক আলসার, লিভার সিরোসিস, এমনকি কোলন ক্যান্সার হওয়ার আশঙ্কাও থাকে।
গর্ভবতীদের জন্য বিপজ্জনক হতে পারে : বলা হয়, গর্ভাবস্থায় যদি লাল মরিচের গুঁড়া থাকা খাবার বেশি খাওয়া হয়, তাহলে শ্বাসকষ্টের সমস্যা বাড়তে পারে। তাতে শিশুর শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। ফলে গর্ভবতী নারীদের অতিরিক্ত শুকনা মরিচের গুঁড়া খাওয়া একেবারেই ঠিক নয়।
অ্যাজমার জন্য ক্ষতিকারক : বেশি শুকনা মরিচের গুঁড়া খেলে অ্যাজমা অ্যাটাকের আশঙ্কা থাকে। ফলে যারা লাল মরিচের গুঁড়া অতিরিক্ত খান এবং তাদের যদি অ্যাজমার সমস্যা থাকে, সে ক্ষেত্রে সাবধান হওয়া উচিত।


     এই বিভাগের আরো খবর